১ কাঠা সমান কত শতক | এক কাঠা কত শতাংশ

আমাদের সমাজে আমরা যে সকল নাগরিকগণ বসবাস করে থাকি আমাদের সবারই কিছু পরিমাণ হলেও জমি জমা রয়েছে। এবং এই জমি জমানায় আমাদের পার্শ্ববর্তী লোকের সঙ্গে অথবা নিজেদের ভাগ ভাগের মধ্যে বিবাদ লেগেই থাকে। ব্যাপারটা লাগে অবশ্য জমিজমার হিসাব না জানার জন্যই সবচাইতে বেশি। আমাদের সমাজের বেশিরভাগ লোকগুলি জমি তোমার হিসাব তেমন খুব একটা জানেনা। দেখা যাচ্ছে যে একজনার অনেক জমি রয়েছে কিন্তু তার জমি জমার হিসাব বুঝেনা আর না বোঝার কারণে তার এ সকল জমি আবার বেহাত হয়ে যাচ্ছে। সে কারণে আমাদের অবশ্যই সকলকে জমি দেওয়ার হিসাব একটু হলেও জেনে নিতে হবে। কারণ এই পৃথিবীতে সকল মানুষই সৎ মানুষ নয়।

এই কারণে যে যাকে পারছে জমে জমা নিয়ে ঠকিয়ে যাচ্ছে। তাই আমাদের অবশ্যই সকলকে কিছু পরিমাণ হলেও অর্থাৎ জমিজমা সম্পর্কে সামান্য হলেও জ্ঞান অর্জন করা উচিত। তবে আমাদের দেশে বিভিন্ন রীতিতে জমে জমার হিসাব করা হয়ে থাকে। পূর্বে এই দেশীয় রীতিতে জমিজমা হিসাব হলেও এখন আন্তর্জাতিক কৃতি অনুযায়ী সেসব নিকাশ গুলি করা হয়ে থাকে।

তাই আমরা আজকে আপনাদেরকে এই জমি জমার সামান্য পরিমাণ হিসাবকে আপনাদের এখানে দেখানোর চেষ্টা করব। তাতে একটু হলেও আপনারা সচেতন হবেন এবং জমি জমা যেহেতু সামান্য হলেও আছে অর্থাৎ প্রত্যেক মানুষের তাদের একেবারে নেই বললেও অন্ততপক্ষে বাড়ির ভিটে অথবা আরো খানিক জমি রয়েছে। এ সকল জমিজ আমার হিসাব সংক্রান্ত সকল কিছু না হলেও সামান্য কিছু আপনাদেরকে এখান থেকে জানানোর চেষ্টা করব।

জমির পরিমাপের জন্য আমরা অনেক আগে থেকেই কাটা শতক ডেসিমাল এই সকল একক গুলি ব্যবহার করে আসছি। তবে আমাদেরকে আগে জানতে হবে যে এই কাঁঠাল শতক একক বিঘা যে এককগুলি রয়েছে সেগুলির সম্পর্ক কি হবে। যদি এই সম্পর্ক গুলি বা এককগুলি ভালোমতো না বুঝতে পারি তাহলে অবশ্যই আমাদের জমির পরিমাপ আমরা ঠিকমতো বুঝে নিতে পারব না।

এবং পরিমাপগুলি অর্থাৎ জমির পরিমাণ গুলি আমরা যদি ঠিকমতো বুঝে নিতে না পারি তাহলে আমাদেরকে অনেকেই ঠকিয়ে যাবে অর্থাৎ আমাদের জমির পাস আলের লোক আমাদের প্রতিবেশী এছাড়াও আত্মীয়-স্বজনের সঙ্গে যদি জমে জমার হিসাব থাকে তাহারাও আমাদেরকে ঠকিয়ে দেবে। এজন্য অবশ্যই আমাদেরকে জমিজমার হিসাবগুলি ভালোভাবেই বুঝে নিতে হবে। আর এই জমি জমার হিসাবগুলি বুঝে নেওয়ার জন্য আপনাদের যেকোনো তথ্য উপাত্ত বা অন্য কোন হিসাব যাই হোক না কেন তা আমাদের ওয়েবসাইট থেকে আপনারা পেয়ে যাবেন। আর এই জন্যই আপনাদেরকে আমাদের ওয়েবসাইটে ভিজিট করতে হবে।

আমাদের ওয়েবসাইটটি ভিজিট করলে জমিজমা সংক্রান্ত সকল মাপ যোগের হিসাব এবং তথ্য উপাত্তগুলি আপনারা পাবেন। আর যদি আপনাদের অবশ্যই এই হিসাবগুলি মাথায় ঢুকে যায় বা আপনি বুঝে থাকেন তাহলে অবশ্যই আপনাকে আর কেউ জমে জমার হিসাব সংক্রান্ত সেই হিসাবগুলি দেখিয়ে বা ঠকিয়ে যেতে পারবেনা। যতসব কাণ্ডকারখানা হয় হিসাব গুলির না বোঝার কারণেই।

মাপজোক না বোঝার কারণেই। তাই আজকে আপনাদেরকে এই জমে জমার হিসাবের ক্ষেত্রে ১ কাঠা সমান কত শতক এই হিসাবটি আপনাদের দেখিয়ে দেব এখন আমাদের এই পোস্ট থেকে। কারণ সবার সঙ্গে চলতে হলে , সবার হিসাব নিকাশ বুঝে নিতে হলে, আমাদেরকে অবশ্যই এই সামান্য কিছু হিসাব বুঝে নিতেই হবে। না হলে যে কেউ আমাদেরকে ঠকিয়ে যাবে।

তাই এখন আমরা দেখে নিতে পারি জমিজমা সংক্রান্ত হিসাবগুলি। আজকের বিষয় ছিল আমাদের এক কাঠা সমান কত শতক। অথবা এক কাঠা জমির পরিমাণে কত শতক জমি হবে সেই হিসাবটি। দুই ধরনের পরিমাপ এই আমাদের সমাজে এখনো সমানভাবে প্রচলিত রয়েছে। তাই এই দুইটি হিসাব আবার একসাথে মেলানোর জন্য আমাদেরকে অবশ্যই এই দুইটির পরিমাণ সম্পর্কে অবগত থাকতে হবে। তাহলে চলুন দেখি ১ কাঠায় কত শতক জমি। এক কাঠা জমির পরিমাণ হলো-

১(এক) কাঠা = ১.৬৫২৮৯২৫৬১৯৮ শতক জমি (প্রায়)