বি এস খতিয়ান যাচাই

যেকোনো তথ্য যাচাই করার আপনার অবশ্যই অধিকার রয়েছে। কিন্তু এই অধিকারগুলো যাচাই করতে যাওয়া এক সময় অনেক দুঃসাধ্য ছিল। কারণ আপনার মনে হলেও সে বিষয়টি দেখার চেয়ে ছিল তার কারণে কেউ এগিয়ে আসতো না বা দেখার সাহস করত না। কারণ যে কোন একটি জিনিস যাচাই করার জন্য আপনাকে ভূমি অফিসে দরজায় গিয়ে বারবার ঘুরে আসতে হতো অথবা আপনাকে তাদের সেই মানসিকতা ছিল না যে তথ্যগুলি আপনাকে দেবে।

তারপরেও কোন সহৃদয় ব্যক্তি অর্থাৎ সেখানে কর্মরত কোন ভালো ব্যক্তি থাকলে সেটি দেখানোর উদ্যোগ নিলেও অনেক সময় নানা জটিলতার কারণে অনেক সময় লেগে যেত। তাই মানুষের ইচ্ছা থাকা সত্ত্বেও সেই জিনিসগুলো দেখার সাহস করত না বা যাচাই করার সাহস পেতো না। কিন্তু যুগের সাথে সময়ের সাথে সবকিছু এখন বদলে গেছে। অর্থাৎ এখন এ সকল জিনিসগুলি দেখার জন্য বা যাচাই করার জন্য আপনাকে আর বারবার ঘুরে আসতে হবে না। মানুষের মানসিকতা বদলে গেছে। কারণ এ সকল সেবাবো আপনার অধিকার।

তাই এ সকল অধিকার কে গুরুত্ব দিয়ে বর্তমান সরকার ভূমি অফিসগুলোকে ডিজিটাল করেছে। এখন আপনাকে আর এ সকল জিনিসগুলো দেখার জন্য ভূমি অফিসে যেতে হবে না আপনি আপনার বাড়িতে বসে থেকেই আপনার ব্যবহৃত মোবাইল ফোন অথবা ল্যাপটপ কম্পিউটার ব্যবহার করে ইন্টারনেট সহযোগে এর সংক্রান্ত কাগজ গুলি ঘরে বসে দেখে নিতে পারেন।

তবে তার জন্য আপনাকে কিছু তথ্য আগে থেকে জেনে রাখতে হবে। তাই আপনারা যারা আমাদের এই পোস্টে এসেছেন তারা অবশ্যই ঠিক কাজটি করেছেন। কারণ আপনাদেরকে এখন অবশ্যই আমরা এই সম্পর্কে বিস্তারিতভাবে তথ্য দিব যাতে আপনারা ভবিষ্যতে আর ভূমি অফিসে না গিয়ে নিজের বাড়িতে বসে থেকেই আপনার কাঙ্খিত বিএস খতিয়ান আরএস খতিয়ান পর্চা এ জাতীয় জিনিসগুলি দেখে নিতে পারেন। তবে তুমি তোমার সংক্রান্ত বিষয়গুলি জানার জন্য আপনারা অবশ্যই আমাদের ওয়েবসাইটটি ভিজিট করবেন।

কারণ আমাদের ওয়েবসাইটে জ্যামিতার সংক্রান্ত সকল বিষয় গুলি অত্যন্ত সহজ স্বাভাবিক ভাষায় প্রকাশ করা থাকে। তাই আপনাকে যদি তোমার সংক্রান্ত বিষয়গুলি বুঝে নেওয়ার জন্য আমাদের ওয়েবসাইটে আসলে আপনি খুব উপকৃত হবেন। তাহলে এখন আমরা দেখে নিই কিভাবে বিএস খতিয়ান যাচাই করা যায়। বিএস খতিয়ান যাচাই করতে হলে আপনাকে অবশ্যই ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটের ঠিকানা আপনারা ইউনিয়ন ভূমি অফিস থেকে পেয়ে যাবেন। সেখান থেকে পাওয়া লিংকের প্রবেশ করে আপনারা আপনার বিএস খতিয়ান যাচাই করে নিতে পারবেন এভাবে। প্রথমে সেই ওয়েবসাইটে প্রবেশ করলে আপনাকে আপনার নিজ বিভাগ সিলেক্ট করে ক্লিক করতে হবে। তারপর আপনার নিজ জেলা নাম সিলেক্ট করে সেখানে ক্লিক করতে হবে।

জেলা সিলেট করে ক্লিক করলে সেখানে ওই জেলার অন্তর্গত যতগুলি উপজেলা রয়েছে সব উপজেলা গুলির নাম প্রদর্শিত হবে। সেখান থেকে আপনার নিজ উপজেলা সিলেক্ট করে ক্লিক করবেন। এরপর আপনার মজার নাম অর্থাৎ আপনার যে মজাতে জমিটি অবস্থিত রয়েছে সেই মজার নাম লিখতে হবে। মজার নাম লিখলে আপনাকে সেই ভূমি মালিকের নাম পিতার নাম দাগ নম্বর ভূমি মালিকের জন্ম তারিখ স্থায়ী ঠিকানা জাতীয় পরিচয় পত্র নম্বর জমির শ্রেণী খতিয়ান নম্বর ইত্যাদি তথ্য চাইবে। সেই তথ্যগুলি খুব ভালোভাবে পূরণ করে আপনাকে সেন্ড করতে হবে। তাহলে আপনার তথ্য অর্থাৎ আপনার দেওয়া তথ্যগুলি যদি পুরোপুরি সত্য হয় বা ঠিক হয় তাহলে অবশ্যই আপনার সামনে অর্থাৎ আপনার মোবাইল কম্পিউটার অথবা ল্যাপটপের স্ক্রিনে বিএস খতিয়ানটি প্রদর্শিত হবে।

তখন আপনি সেই খতিয়ানটি ঠিক রয়েছে কিনা তা যাচাই করে দেখে নিতে পারবেন। এই খতিয়ানের কোথাও ভুল থাকলে সেই অংশগুলি আপনি চিহ্নিত করে পরবর্তীতে ব্যবস্থা নিতে পারবেন। এভাবে আপনি ঘরে বসেই আপনার ব্যবহৃত ডিভাইসের মাধ্যমে আপনার খতিয়ান সম্পর্কিত সকল তথ্য পেয়ে যেতে পারেন।