খতিয়ান যাচাই অনলাইনে কিভাবে করবেন দেখে নিন

শুধু খতিয়ান যাচাই নয় অনলাইনে আমরা এখন ভূমি অফিসের বেশিরভাগ কাজ গুলিই করতে পারি। তবে এই কাজগুলো করার জন্য আমাদেরকে আলাদাভাবে একটু দক্ষতা অর্জন করতে হবে। দক্ষতা বলতে আসলে তথ্যপ্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে আমাদের দক্ষতা প্রয়োজন রয়েছে। আমরা আমাদের বাংলাদেশের বেশিরভাগ মানুষজন তথ্য প্রযুক্তি ব্যবহারে অনভিজ্ঞ।

এই কারণে বাংলাদেশ ডিজিটাল হওয়া সত্বেই অনেক ধরনের কাজকর্ম গুলি তারা করতে পারেনা বা তাদের করার জন্য সেই সকল অফিসে যেতে হয়। কিন্তু ডিজিটাল বাংলাদেশের বেশিরভাগ কাজকর্ম করার জন্য এখনো আর সেই অফিসে গিয়ে কাজকর্ম গুলি করতে হয় না। ঘরে বসেই নিজের ফোন অথবা কম্পিউটার অথবা ল্যাপটপের মাধ্যমে ইন্টারনেট সংযোগে সেই কাজগুলো করে ফেলা সম্ভব। তাই আজকে আমরা যে খতিয়ান দেখার কাজটি ঘরে বসেই অনলাইনে যে করা যায় সে সম্পর্কে আপনাদেরকে বিস্তারিতভাবে তথ্য দিব।

তাই আপনারা যারা আমাদের এই পোস্টটিতে এসেছেন যে কিভাবে অনলাইনে আপনার খতিয়ান দেখতে পারবেন বা অনুসন্ধান করতে পারবেন সে বিষয়ে জানার জন্য আপনারা অবশ্যই এ বিষয়টি আমাদের এখান থেকে আজকে জেনে নিতে পারবেন এখনই। কিন্তু জমিজমা সংক্রান্ত অন্যান্য আরো অনেক বিষয় রয়েছে যে বিষয়গুলি আপনাদেরকে জানার জন্য অবশ্যই আমাদের ওয়েবসাইটে ভিজিট করতে হবে।

আমাদের ওয়েবসাইটে ভিজিট করলে আপনারা জমে জমা যে অন্যান্য বিষয় রয়েছে সেসব বিষয়গুলো বিস্তারিতভাবে জেনে নিতে পারবেন। কারণ আমরা জানি আমাদের এই বাংলাদেশের সমাজে বেশিরভাগ ক্ষেত্রে জমি জমা নিয়ে একে অন্যের সহিত ঝগড়া বিবাদ লেগে আছে। তাই সবাই যদি ঠিকমতো জমিজমার হিসাবগুলি পরিমাপ গুলি এবং কাগজপত্র গুলি কোথায় কিভাবে ঠিক করা যায় এই বিষয় সম্পর্কে জানতে পারে তাহলে আমার মনে হয় না আর একে অন্যের সাথে ঝগড়া বিবাদী লেগে থাকবে।

ঝগড়া বিবাদ করে তারা যারা বিষয়বস্তু সম্পর্কে ভালো মতন বুঝতে পারে না তারাই। কিন্তু যে সকল নাগরিকগণের বা সমাজের ব্যক্তিবর্গের বিষয়বস্তু সম্পর্কে জ্ঞান রয়েছে তারা কখনোই শুধু শুধু ঝগড়া-বিবাদ করে সময় নষ্ট করবে না। এ কারণে আমাদের অবশ্যই প্রত্যেকটি জিনিসের প্রতি অবশ্যই ভালোভাবে জ্ঞান রাখতে হবে তারপরে সেই কাজটি আমাদের করতে হবে।

আর এই কারণে প্রতিটি কাজ ভালোভাবে জানার জন্যই আপনাদেরকে আমাদের ওয়েবসাইট ভিজিট করার আমন্ত্রণ জানাচ্ছি। আজকে যারা আমাদের এখানে দেখতে এসেছেন বা জানতে এসেছেন বা বিস্তারিতভাবে তথ্য নিতে এসেছেন যে কিভাবে খতিয়ান যাচাই অনলাইনে করা যায় সে সম্পর্কে। তাহলে চলুন আমরা এখন কিভাবে অনলাইনে খতিয়ান যাচাই করা যায় সেই সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়ার চেষ্টা করি।

২০২২ সালের পহেলা অক্টোবর থেকে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের অন্তর্গত যতগুলি ভূমি অফিস রয়েছে সব ভূমি অফিসের কাজ আমরা আমাদের বাংলাদেশের যে কোন জায়গায় ঘরে বসেই করে ফেলতে পারব। তার জন্য প্রয়োজন হবে আমাদের নিজস্ব কম্পিউটার ল্যাপটপ অথবা মোবাইল ফোন সেট। এবং সাথে থাকতে হবে ইন্টারনেট সংযোগ। তাহলে আমরা সেই কাজটি সফলভাবে করতে পারব। প্রথমে আমাদের এ সকল কাজ গুলি করার জন্য ভূমি মন্ত্রণালয়ের কয়েকটি ওয়েবসাইট রয়েছে সেই সকল ওয়েবসাইটের মধ্যে যে কোন একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

ওয়েবসাইটের ঠিকানা আমরা এখন আপনাদেরকে দিচ্ছি।https://www.land.gov.bd/pages/R-S-Khotian এই লিংকে প্রবেশ করে প্রথমে আমাদেরকে কি ধরনের কাজ করব তার অপশন রয়েছে। যেমন আবেদন করুন এবং আপনার আবেদনটি ট্রাকিং করুন। আপনি আবেদন করুন এই অপশনে ক্লিক করবেন। তারপর আপনি সেখানে গিয়ে আপনার নিজের বিভাগ ক্লিক করবেন।

নিজের বিভাগে ক্লিক করার পর সেই বিভাগের অন্তর্গত বিভিন্ন জেলাগুলি দেখাবে সেই জেলাগুলির মধ্যে থেকে আপনার নিজ জেলাতে সিলেক্ট করবেন। নিজ জেলাতে সিলেট করার পর অবশ্যই সেখানে অর্থাৎ নিজের জেলার যে উপজেলা গুলি রয়েছে সেই উপজেলা গুলি প্রদর্শিত হবে সেখান থেকে আপনার নিজ উপজেলা সিলেক্ট করে ক্লিক করুন।

তারপর আপনার যে সাথে জমিটি রয়েছে সেই মজায় সিলেক্ট করে ক্লিক করুন। তারপর সেখানে ভূমি মালিকের নাম তার পিতা অথবা স্বামীর নাম এনআইডি নম্বর বয়স ভূমির শ্রেণী ইত্যাদি বিভিন্ন দেখানোর পর আপনি কোন ধরনের খতিয়ান দেখতে চান সে সকল খতিয়ানে দেওয়া থাকবে এর মধ্যে আপনাকে যেটি দেখবেন সেটিতে ক্লিক করতে হবে সিলেক্ট করে। তাহলে আপনার সামনে প্রদর্শিত হবে আপনার খতিয়ানটি।