১ হেক্টর কত একর | এক হেক্টর সমান কত একর

আমরা জানি যে প্রাচীন মিশরে সর্বপ্রথম জমি জমার পরিমাপের বিষয়টি নিয়ে তারা কাজ করেছে পৃথিবীর সর্বপ্রথম। অর্থাৎ ভূমি রজে পরিমাপ করতে হবে এই সকল বিষয়গুলি প্রাচীন গ্রিসের পণ্ডিতদের মাথায় সর্বপ্রথম আসে। গ্রীক ভাষায় জ্যামিতি শব্দের অর্থ যা অর্থ ভূমি এবং মিতি অর্থ ভূমির পরিমাপ। পরবর্তীতে আমাদের এখন সারা পৃথিবীতে এই ঘুমের পরিমাপের জন্য সকল সময় কাজ করতে হয়। সেই ছোট ছোট জমির মালিক থেকে শুরু করে সরকারিভাবে ও যারা সার্ভেয়ার রয়েছেন তাদেরকে জমিজমার পরিমাপের এই বিষয়গুলি সম্পর্কে সব সময় কাজ করে যেতে হচ্ছে।

আর এই কারণে আমাদের বাংলাদেশের সকল ভূমি মালিকদের প্রয়োজন এই যে তাদের অল্প হোক আর বেশি হোক সকলেরই কম বেশি জমিজমা রয়েছে। আর এই কারণে জমি জমার বিষয়গুলি তাদেরকে অবশ্যই জেনে নিতে হয়। আমাদের সমাজে বর্তমানে সবচাইতে বেশি গন্ডগোল ফ্যাসাদ লেগে থাকে শুধুমাত্র জমে জমা নিয়ে। আমাদের বাংলাদেশের প্রবাদ বাক্যে একটি কথা রয়েছে যে পৃথিবীতে দুইটি বিষয় নিয়ে সবচাইতে বেশি গন্ডগোল ফ্যাসাদ হয়।

সেটি হল ভিটে এবং বিটি। এখানে বিটি শব্দের অর্থ কন্যা সন্তান গোছানো হয়েছে। জমি এবং কন্যা সন্তান এই দুইটি নিয়ে মানুষের সঙ্গে ঝগড়া বিবাদ এ ধরনের বিষয়গুলি লেগেই থাকে। তো আমরা এখানে জমি জমার কথা বলছি আপনারা যদি সামান্য পরিমাণে জমিজমা সংক্রান্ত ধারণা গুলি পোষণ করে থাকেন বা বসে থাকেন তাহলে অবশ্যই অন্যের সঙ্গে আপনার মনোমালিন্য বা কথা কাটাকাটি ঝগড়া বিবাদ ইত্যাদি থাকবে না।

কারণ আপনি আপনার জমি জমা সংক্রান্ত বিষয়গুলি যদি পুরোপুরি বুঝতে পারেন তাহলে আপনি আপনার জমি অবশ্যই রক্ষা করতে পারবেন। তাছাড়া এই সমাজের ব্যক্তিদের অভাব নাই। তারা সব সময় মানুষকে ঠকানোর ফোন দেই ফিকির করেই চলেছে। এ কারণে আমাদেরকে অবশ্যই সতর্ক থাকতে হবে এই সকল ধরনের ব্যক্তিদের সম্পর্কে। এবং সেই সাথে সাথে আমাদের নিজের সম্পত্তি রক্ষা করার জন্য সামান্যতম জ্ঞানও রাখতে হবে।

তা না হলে মানুষ যা বোঝাবে তাতেই বুঝে শান্ত থাকতে হবে এটা কখনো হতে পারে না। আর সবচাইতে বেশি এই বিষয়গুলি নিয়েই সমাজের ধর্মের ব্যক্তিরা ফন্দি আটতে থাকে। তাই আপনারা যারা আজকে আমাদের এই পোস্টটিতে এসেছেন যে এক হেক্টর সমান কত একর এই সম্পর্কটি দেখে নিতে। আপনারা এই হিসাব অবশ্যই আমাদের এখান থেকে পেয়ে যাবেন। তার জন্য আপনাদেরকে অবশ্যই প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের এই পোস্টটি অত্যন্ত যত্ন সহকারে পড়ে যেতে হবে।

তা না হলে আমরা কখন আপনাদেরকে এই এককের সম্পর্ক টি দেখাবো হয়তো অমনোযোগীতার কারণে আপনার সেটি দেখতে পাবেন না। তাই আপনাদেরকে অবশ্যই এই পোস্টটি পড়ার সময় সতর্ক থাকতে হবে এবং মনোযোগ দিতে হবে। এছাড়াও জমিজমা সংক্রান্ত অন্যান্য বিষয়গুলি যদি আপনার জানা না থাকে তাহলে আমাদের এই ওয়েবসাইটটি ভিজিট করে অবশ্যই তা জেনে নিতে পারবেন।

কারণ আমাদের ওয়েবসাইটটিতে আমরা জমিজমা সংক্রান্ত সকল বিষয়গুলি তুলে ধরার চেষ্টা করি। এবং আপনারা যদি আমাদের এই ওয়েবসাইটটি ভিজিট করে সেই সকল বিষয়গুলি বুঝে নিতে পারেন তাহলে আমাদের কষ্ট অবশ্যই সার্থক হবে। তাই আপনারা আমাদের এই বিষয়টি ভেবে দেখবেন এবং আমাদের ওয়েবসাইট টি ভিজিট করে অবশ্যই সেই সব বিষয় গুলি পড়ে নেবেন।

আর তাই আমরা আপনাদের জন্য জমিজমা সংক্রান্ত অন্যান্য বিষয়গুলি অর্থাৎ কিভাবে আপনি অনলাইনে আপনার জমির খাজনা পরিশোধ করবেন অথবা আপনি অনলাইনে আপনার জমির খারিজ করার জন্য কিভাবে নামজারি করবেন ইত্যাদি সকল বিষয় গুলি সম্পর্কে আমরা বিস্তারিত আমাদের এই ওয়েবসাইটটিতে দেওয়া রয়েছে।আপনার যদি এ সকল বিষয় সংক্রান্ত জানার থাকে তাহলে অবশ্যই আমাদের এখান থেকে জেনে নিতে পারবেন। তাহলে এখন আমরা প্রথমে দেখে নেই যে এক হেক্টর সমান কত একর সম্পত্তি। চলুন তাহলে দেখে নেই এই হিসাবটি।

১হেক্টর সমান =২.৪৭১ একর =৬.২২৯১০৮৭৯৬২৯৬৩ কানি =১২৪.৫৮২১৭৫৯২৫৯৩ গন্ডা।