১ শতক সমান কত ফুট | এক শতক সমান কত ফুট

জমিজমার পরিমাপের হিসাবগুলি আমাদের সবারই জেনে রাখা উচিত। কারন আমাদের সকলেরই অবশ্যই কিছু না কিছু পরিমাণ জমি রয়েছে। এবং এই জমি থাকার কারণে অনেকেরই জীবন একেবারে ত্রাহি ত্রাহি হয়ে উঠেছে। কারণ আমরা আমাদের সমাজে দেখেছি যে একই জমি বারবার তাদের পরিমাপ করতে হয়। কোন পরিমাপী তাদের আশা অনুরুপ হয়না। পরিমাপের হিসাবগুলি যদি আমরা ঠিকঠাক না বসি তাহলে সকল ক্ষেত্রে আসলে এরকমই হয়ে থাকে। কারণ হয়তো আমি খানিক বুঝলাম কিন্তু আমার প্রতিপক্ষ কিছুই বুঝে না অন্য জন তাকে যা বোঝায় সে তাতেই মনে করে এটি ঠিক।

কিন্তু এভাবে কখনোই হতে পারে না। কারণ হলো যে সবকিছুই আসলে যে হিসাব নিকাশ রয়েছে সেই হিসাব নিকাশ মতোই চলতে থাকে। অন্য সকল কিছুর হিসাব-নিকাশ আমরা বুঝতে আমাদের অনেক সমস্যা হয় না কিন্তু জমিজমার বিষয়ে আমরা সকলেই প্রায় অজ্ঞ। জমি জামার হিসাব নিকাশ বুঝে নিতে হলে আমাদের আবার অন্যজনকে প্রয়োজন পরে যারা ভালো বোঝে এরকম ব্যক্তির কাছে আমাদের যেতে হয়। আমাদের মনে হয় যে ওই রোগ ব্যক্তিগণও হয়তো ভালোভাবে বুঝতে পারে না এই কারণে এই জমিজমার পরিমাপের ক্ষেত্রে বেশিরভাগ ক্ষেত্রেই ভেজাল দেখা যায়।

একজন সার্ভার এসে একরকম পরিমাপ করে গেল আর একজন সার্ভার এসে সেই মাপ আবার অন্য দিকে নিয়ে চলে গেল। অর্থাৎ তারাও দক্ষ পরিমাপক হয়ে উঠতে পারেনি কারণ হলো তারাও এই হিসাব-নিকাশের সূক্ষ্ম পরিমাপগুলি বুঝতে পারে না বলেই এ ধরনের ঘটনাগুলি ঘটে থাকে। তাই আমাদের সকলেরই উচিত যে এই জমি জমার পরিমাপের এককগুলির সম্পর্ক জেনে নেওয়া এবং এই জমি জমার পরিমাপ সম্পর্কে সামান্য কিছু হলেও বুঝে নেওয়া। তাই আপনারা যারা আমাদের এই পোস্টে এসেছেন জমিদার পরিমাপকের সময় যে এককগুলি ব্যবহার করা হয় সেই এককগুলি সম্পর্কে জানতে।

অর্থাৎ এক শতক = কত ফুট? এই বিষয়গুলি জানতে। তবে আপনারা অবশ্যই এই বিষয়গুলি আমাদের এখান থেকে জেনে নিতে পারবেন এখনি। শুধু এই সম্পর্কটি আপনারা এখান থেকে জানতে পারবেন তা নয় আপনারা যদি আমাদের এই ওয়েবসাইটটি ভিজিট করেন তাহলে অবশ্যই জমিজমা সংক্রান্ত যত ধরনের তথ্য রয়েছে আপনার জানার বিষয়ে সকল তথ্য গুলি আমার ওয়েবসাইট থেকে পেয়ে যাবেন।

কারণ হলো আমরা আমাদের ওয়েবসাইটটিতে জমিজমা সংক্রান্ত সকল বিষয় আপনাদের অবগতির জন্য আপনাদের জানানোর জন্য আমরা প্রকাশ করে থাকি। কারণ বর্তমানে জমি জমার বিষয়টি অবশ্যই সেন্সিয়ার হিসেবেই দেখা হয়। কারণ হলো এই জমিজমা সংক্রান্ত বিষয়গুলি না জানার কারণে আমাদের সকলের মধ্যে মনোমালিন্যার সৃষ্টি হয় সমাজে।

আত্মীয়-স্বজনের সঙ্গেও আমাদের এই জমি-জামার ভাগাভাগি নিয়ে অনেক সমস্যার সৃষ্টি হয় বা হতে পারে। তাই আমরা সকলেই যদি এই জমিজমা সম্পর্কে সামান্য কিছু হলেও সকলেই বুঝে নিতে পারি তাহলে আমাদের মধ্যে এ ধরনের ঝগড়া-বিবাদ হবে না বলেই আশা করি। জমিদার মা সংক্রান্ত হিসাবগুলি এবং এককের সম্পর্কগুলি না বোঝার কারণে আমাদের মধ্যে সবচাইতে বেশি ভেজাল হয়ে থাকে। কারন আমরা হিসাবে বুঝিনা তাই পরিমাপ সম্পর্কে কি ধারণা নিব।

আপনাদের অবশ্যই জমিজমার এককগুলি সম্পর্কে যেগুলি জানার প্রয়োজন সেগুলি প্রাথমিক ধারণা হিসেবে অবশ্যই আমাদের অবগত হতে হবে। আর যদি প্রাথমিক এই অবগত সম্পর্কে সকল ধারণা গুলি আমরা আমাদের মধ্যে রাখি তাহলে দেখবে যে জমিজমা সংক্রান্ত যে সকল ভেজাল রয়েছে সকল বিষয় সম্পর্কে আমরা অবগত হতে পারি।

তাই এসব কারণে আপনারা আমাদের ওয়েবসাইটটি যদি ভিজিট করেন তাহলে অবশ্যই এই ওয়েবসাইট সকল ধরনের যে তথ্যগুলি রয়েছে তা আপনারা এখান থেকে পাবেন বলেই আশা করি। তবে এখন আমরা প্রথমে জমি দেওয়ার মাপ সংক্রান্ত যে এককগুলি রয়েছে সেই একক গুলির হিসাব আপনাদের দেখাই। চলুন তাহলে দেখে নিই।

১ শতক = ৪৩৫.৬ বর্গফুট = ১,০০০ বর্গকড়ি (১০০ কড়ি = ৬৬ ফুট)।