ভূমি জরিপ শিক্ষা | ভূমি জরিপ প্রশিক্ষণ কোর্স

শিক্ষা মানুষের জীবনের একটি বড় অংশ। যে কোন বিষয় সম্পর্কিত শিক্ষাই মানুষের জ্ঞানচক্ষু খুলে দেয়। কারণ জীবনে চলার পথে বিভিন্ন জিনিস সম্পর্কে আমাদের জানতে হয়। তাই সকল ক্ষেত্রে যদি প্রাথমিক শিক্ষা গুলিও আমাদের থেকে থাকে তাহলে অন্যের কাছে সে বিষয়গুলি জেনে নেওয়ার প্রয়োজন হয় না অনেক ক্ষেত্রেই। জীবনে চলার ক্ষেত্রে আমরা দেখেছি যে জমিজমা সকলেরই রয়েছে। আর এই সকল জমে জমা গুলি আমরা যদি সঠিকভাবে পরিমাপ করা শিখি তাহলে অবশ্যই জমে জমা রক্ষার ক্ষেত্রে আমরা একধাপ এগিয়ে যাব। তাই যদি আমরা পারি তাহলে অবশ্যই আমাদের জমিজমা রক্ষার জন্য হলেও বা শিখার জন্য হলেও জমি জরিপ বিদ্যাটি যদি শিখে নেওয়া যায় তাহলে সমাজের যেমন উপকার হবে তেমনি নিজের উপকার হবে।

তাই মানুষের উপকারের কথা বাদই দিলাম নিজের উপকার হওয়ার জন্য অবশ্য এই জমি জরিপ সম্পর্কে আপনারা শিক্ষা গ্রহণ করতে পারেন। আমরা দেখেছি যে আমাদের এলাকায় অর্থাৎ প্রত্যেকটি এলাকায় জমি জরিপ সংক্রান্ত কোর্স নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠান বিভিন্নভাবে সাধারণ জনগণকে সচেতন করার জন্য তারা শিক্ষা দিয়ে থাকেন। এই শিক্ষার্থী কখনো দীর্ঘমেয়াদী আবার কখনো তিন মাস ব্যাপী একমাস ব্যাপী এই শিক্ষাগুলি হয়ে থাকে।

তবে সকল শিক্ষায় জীবনকে সামনের দিকে এগিয়ে নেয়া যায়। এইজন্য বলা যায় যে জমি জরি প শিক্ষাটিও অনেক একটি ভালো বিষয় হতে পারে প্রত্যেকের জীবনের জন্য। অনেকেই এই ভূমি জরিপকে পেশা হিসেবে গ্রহণ করেছেন। আপনারা যদি পেশা হিসেবে গ্রহণ নাও করেন তাহলেও নিজের জমি জমা মাপ যোগ করার সময় যে বিষয়গুলি অবতারণা হয় সেই বিষয়গুলি সুস্থভাবে বুঝে নেওয়ার জন্য হলেও জমি জরিপ সংক্রান্ত বিষয়টি বা জমি জরিপ সংক্রান্ত শিক্ষা গ্রহণ করে নিতে পারেন। এখন আমরা দেখেছি যে অনলাইনে অনেক শিক্ষা গ্রহণ হয়ে থাকে।

তাই আপনারা যদি জমি জরিপ সংক্রান্ত শিক্ষা অনলাইনেও গ্রহণ করতে চান তাহলেও সেটি করতে পারবেন। তবে এখানে অনলাইনে শিক্ষা গ্রহণ একটু ঝামেলা রয়েছে কারণ জমি জরিপ শিক্ষাটি অবশ্যই হাতে-কলমে হওয়া জরুরী। হাতে কলমে কিভাবে কোন জমি পরিমাপ করতে হবে সে বিষয়ে গুলি অবশ্যই ট্রানাররা আপনাদেরকে জানিয়ে দেবেন।

তাই সকল কিছু যদি আপনি ভালোভাবে শিক্ষা গ্রহণ করে নেন তাহলে দেখা যাচ্ছে যে আপনার নিজের জমি ঠিক রয়েছে কিনা সেটি আপনি নিজে নিজেই পরিমাপ করে নিতে পারবেন। কারণ এ বিষয়টিও জটিল কোন বিষয় নয়। কারণ যে যে বিষয়ে শিক্ষা গ্রহণ করতে পারে অবশ্যই তার সেই বিষয়ে অন্যজনের চাইতে একটু জ্ঞান বেশি হয়ে থাকে। তাই তখন যার যে বিষয়ে বেশি জ্ঞান রয়েছে তাকে সকলেই মান্যতা প্রদান করে থাকেন। তাই আজকে আমরা দেখব জমি জরিপ শিক্ষা গ্রহণ সম্পর্কে। তাই আমরা দেখে থাকি যে জমি জরিপ শিক্ষা সম্পর্কে অনলাইনে বিভিন্নজন সব সময় প্রশিক্ষণ দিয়ে থাকেন।

তাই আপনারা যদি এ ধরনের প্রশিক্ষণ গ্রহণ করতে চান তাহলে দেখবেন যে ফেসবুক ইন্টারনেট এসব জায়গায় অনেকজন বিভিন্ন ধরনের বিজ্ঞাপন দিয়ে রেখেছেন যে তারা জমি জরিপ বিষয়ে শিক্ষা দিতে চান। নির্দিষ্ট ফি গ্রহণ করে তারা ১৫ দিনের এক মাসের তিন মাসের বা ৬ মাসের বিভিন্ন ধরনের কোর্স রয়েছে তাদের জন্য। তাই আপনারা যে ধরনের কোর্স পছন্দ করবেন বা যতদিনের কোর্স পছন্দ করবেন সে ধরনের কোর্স অবশ্যই করে নিতে পারেন।

তাহলে আপনাদের অবশ্যই বিষয়টি ভালো হবে বলেই মনে করা হয়। কারণ জমি জমার পরিমাপ সম্পর্কে যদি প্রাথমিক ধারণাও থেকে থাকে তাহলে সমাজের অন্যান্য ব্যক্তিদের সঙ্গে আপনার কখনোই জমিজমা সংক্রান্ত বিষয়গুলি নিয়ে ভুল বোঝাবুঝির সৃষ্টি হবে না। আর ভুল বোঝাবুঝির সৃষ্টি হবে না মানেই আপনার সহিত অন্যান্য প্রতিবেশীদের ঝগড়া বিবাদ লাগবে না। তাই আপনারা অবশ্যই আমাদের এই পোস্ট থেকে জমি জরিপ প্রশিক্ষণ সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নিতে পারলেন।