শতক থেকে কাঠা | শতাংশ থেকে কাঠা

জমি জামার হিসাব গুলি বড়ই জটিল মনে হয় কিন্তু আসলে এত জটিল নয়। জমি জমার অনেকগুলি হিসাব অর্থাৎ হিসাবের একক প্রচলিত রয়েছে আমাদের এই সমাজে। যেমন: শতাংশ, কাঠা, বিঘা, একর, এয়র, হেক্টর, ইত্যাদি। জমিজমার হিসাব গুলি আমাদের বুঝে নিতে হয়। কারণ জমির হিসাবগুলি সবচাইতে বেশি জটিল আর এই কারণেই আমাদেরকে এই জটিল হিসাব গুলি বুঝে নেওয়ার জন্য একটু কষ্ট করে সময় নিয়ে হিসাব করি দেখার প্রয়োজন রয়েছে। তাই আপনারা যারা আজকে আমাদের এই পোস্টে এসেছেন জমি জমার হিসাবগুলি দেখার জন্য আপনারা অবশ্যই ঠিক কাজটি করছেন।

কারণ আপনাদেরকে অবশ্যই আজকে আমাদের এই পোস্ট থেকে জমে জমার হিসাব গুলি সম্পর্কে বা জমি তোমার এককগুলি সম্পর্কে যে বিষয়ে রয়েছে আমরা এই পোস্ট থেকে দেখিয়ে দেবো আপনাদের। তবে তার জন্য আপনাদেরকে এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে যেতে হবে। কারণ আমরা শতাংশ থেকে কাঁটা রূপান্তর করতে হয় কিভাবে বা এক শতক জমির পরিমাণ কত শতাংশ হয় এক শতাংশ জমির পরিমাণ কত কাঠা হয় এ সকল যাবতীয় হিসাব সম্পর্কিত বিষয়গুলি আপনাদেরকে অত্যন্ত সহজ ভাবে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করব। কিন্তু আপনারা যদি মনোযোগ সহকারে এই বিষয়গুলি না দেখেন তাহলে সহজ জিনিসটিও আপনার কাছে অনেক কঠিন বা অমনোযোগীতার কারণে আপনি বুঝে নিতে পারবেন না। তাই আপনাকে অবশ্যই বিষয়গুলি বুঝে নেওয়া বা নিতে হবে।

তবে জমিজমা সংক্রান্ত অন্যান্য বিষয়গুলি আপনাদের যদি জেনে নিতে হয় তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি আপনারা ভিজিট করবেন। কারণ জমি-জমা সংক্রান্ত সকল তথ্য গুলি আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি। আমাদের প্রকাশিত তথ্য গুলি অত্যন্ত সহজ সরল হওয়ার কারণে আপনারা দেখামাত্র বিষয়গুলি বুঝে নিতে পারবেন। তাই আপনারা আমাদের সাথে থাকবেন বলেই আমরা আশা রাখি। তাহলে এখন চলুন দেখা যাক যে এক শতক জমির কত কাঠা সমান হয় সে বিষয়টি।

আমরা দেখেছি যে পূর্বের বা প্রাচীনকাল থেকে কাঁথা শতাংশ বিঘা পরিমাপ গুলি চলে আসছে। কিন্তু আমরা যে এখন বিস্তারিতভাবে এক শতক সমান কত কাঠা এবং কত কাঠা = ১ শতক। গাণিতিক বাক্যে রূপান্তর করলে কি হয় এই সকল বিষয় গুলি এখন আমরা দেখে নিতে পারি। তাহলে চলুন দেখা যাক আজকে যে বিষয়টি আমরা জানতে এসেছি সে বিষয়গুলি সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক। কাথা এবং শতাংশের হিসাব গুলি আমরা নিম্নলিখিত ভাবে দেখাতে পারি।

যেমন কথায় যদি বলি এক শতাংশ সমান দশমিক ৬১ কাঠা। এটিকে আমরা গাণিতিক বেত্বকে যদি প্রকাশ করি তাহলে হবে ১ শতাংশ = ০.৬০৫ কাঠা । এ সংক্রান্ত হিসাবগুলি আমরা যদি আরও বিস্তারিতভাবে বা আরো যে সকল হিসেবগুলি আমাদের জমিজমা পরিমাপ করার ক্ষেত্রে প্রযোজ্য হয় সেসকল হিসাবগুলি বা এককগুলি এখন দেখে নিতে পারি বিস্তারিতভাবে।
শতাংশ থেকে কাঠা রূপান্তর গাণিতিক সূত্র, কাঠা = শতাংশ × ০.৬০৫ তাহলে এভাবে আমরা দেখে নিতে পারি শতাংশ এবং কাটার হিসাব গুলি।

১ শতাংশ = ০.৬০৫ কাঠা
∴ ১৩৪ শতাংশ = (১৩৪ × ০.৬০৫) কাঠা
= ৮১.০৭ কাঠা
১ শতাংশ = ০.৬০৫ কাঠা
∴ ১৪২ শতাংশ = (১৪২ × ০.৬০৫) কাঠা
= ৮৫.৯১ কাঠা

এরকমভাবে আপনারা যত শতাংশই হোক না কেন সেই হিসাবগুলি বের করে নিতে পারবেন। এই সূত্র ব্যবহার করে আপনার প্রয়োজনীয় সকল শতাংশগুলিকে কাথায় রূপান্তর করতে পারবেন। তাহলে আপনারা অবশ্যই আমাদের এই পোস্ট থেকে জমিজমা সংক্রান্ত সকল হিসাব নিকাশগুলি এখন দেখে নিলেন এবং আরও যদি কোন হিসাব নিকাশ থাকে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি ভিজিট করে এখানে এসে সার্চ দিলে অবশ্যই পেয়ে যাবেন বলেই আশা রাখি। কারন আমাদের ওয়েবসাইটে অবশ্যই জমিজমা সংক্রান্ত সকল বিষয়েই আমরা অত্যন্ত সুন্দরভাবে সকল জিনিস তুলে ধরার চেষ্টা করি। অর্থাৎ আপনারা যেন কোন বিষয় থেকে আমাদের এখান থেকে বঞ্চিত না হন।