www land gov bd আর এস খতিয়ান

এই www land gov bd ওয়েবসাইটটি বাংলাদেশের ভূমি সেবাতে একটি যুগান্তকারী পরিবর্তন এনেছে। এই ওয়েবসাইটের মাধ্যমে এক ঠিকানায় সকল ভূমি সেবায় প্রতিশ্রুতি দিয়েছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয়। এই ঠিকানায় গিয়ে আপনি আপনার যে কোন ই-সেবা নিতে পারেন বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের কাছ থেকে। আমরা অর্থাৎ বাংলাদেশের জনগণ সব সময় মনে করত

যে ভূমির বিষয়টি বা ভূমি আইন একটি কঠিন জায়গা এবং এখানে যে কোন কাজগুলি করতে আমাদের অনেক পরিশ্রম করতে হয় এবং সহজে এগুলি হয় না। কিন্তু শুধুমাত্র এই একটি ওয়েবসাইট দিয়ে বা এই একই ঠিকানায় গিয়ে আপনি ভূমি সেবার যত কিছু রয়েছে সবকিছুই আপনি এখান থেকে করে ফেলতে পারবেন। তাই আপনি যদি বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের এই ওয়েবসাইটটি জানা থাকে তাহলে আপনাকে আর অন্য কোথাও যেতে হবে না ভূমির সকল কিছু কার্য করার জন্য।

আমরা এর আগে সবসময় মনে করতাম যে ভূমির যে আইন কানুন রয়েছে অথবা ভূমির যে সকল কাগজপত্র আমরা ভূমি অফিস থেকে পেতে চাই সকল কাগজপত্র পেতে হলে অনেক কষ্ট করতে হয় বারবার ঘুরতে হয় এ ধরনের কিছু। কিন্তু বর্তমানে আমাদের সেই দুর্দশা দূর হয়েছে। একটি ঠিকানায় সকল কর্ম সকল কাজ আপনি করতে পারবেন। ভূমি সংস্কারের যত কিছু অথবা আপনি সকল কিছুই আবেদন করে এখান থেকে পেতে পারবেন।আবার এই ঈশপের মাধ্যমেই আপনি যেকোনো কাগজপত্র অর্থাৎ ভূমি সংক্রান্ত যেকোনো কাগজপত্র পাওয়ার জন্য আবেদন করতে পারবেন একেবারে ঘরে বসেই। শুধুমাত্র আপনার হাতে থাকতে হবে একটি স্মার্টফোন এবং তার সঙ্গে থাকতে হবে ইন্টারনেট সংযোগ।

তাহলে আপনি অবশ্যই নিজের সেই স্মার্টফোন দিয়ে ভূমি মন্ত্রণালয়ের যত ধরনের কাজকর্ম রয়েছে অর্থাৎ আপনার ভূমি সংক্রান্ত আপনার জমিজমা সংক্রান্ত যত ধরনের জিনিস বা তথ্য আপনি দেখতে চান বা সে সকল কাজগুলি ঘরে বসেই করতে চান সকল কাজগুলি আপনি করে ফেলতে পারবেন শুধুমাত্র এক পিস স্মার্টফোন এবং ইন্টারনেট সংযোগের মাধ্যমে। তাই আপনাকে অবশ্যই এ সকল বিষয়ে সম্পর্কে আগে ভালোভাবে অবগত হতে হবে তা না হলে যতই এই ওয়েবসাইটের ঠিকানা জানেন না কেন আপনাকে সকল কিছু বুঝে নিতে হবে।

তাই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয়ের এই যুগান্তকারী সিদ্ধান্ত বাংলাদেশ এর অপর সকল জনগণ ধন্যবাদ জানাই। তাই আজকে আপনারা অবশ্যই ভূমি মন্ত্রণালয়ের যে ওয়েবসাইটে ঠিকানা এই ঠিকানায় গিয়ে আরএস খতিয়ান সহ আরো অন্যান্য যে সকল খতিয়ান আপনারা দেখতে চান বা আবেদন করে নিতে চান সকল কিছুই এখান থেকে পেয়ে যাবেন। শুধুমাত্র আপনাকে একটি কাজ করতে হবে সেটি হলো এই ওয়েবসাইটে প্রবেশ করে আপনার নিজের জেলার নাম আপনার নাম ঠিকানা এনআইডি নম্বর নিজ উপজেলার নাম দেওয়ার পর কি ধরনের কাজ করবেন সেখানে গিয়ে অবশ্যই আর এস খতিয়ান সিলেক্ট করে এই ওয়েবসাইটে প্রবেশ করুন।

তারপর আপনি এখান থেকে আরএস খতিয়ান নেওয়ার জন্য আবেদন করতে পারবেন এবং আবেদন করার পর আপনি মাঝেমধ্যেই দেখে নিতে পারবেন আপনার আবেদনটি কি অবস্থায় রয়েছে এবং আর কতদিন লাগবে তোমার এটি আপনার হাতে পেতে। সম্পূর্ণ কাজ হয়ে গেলে অবশ্যই আপনি আপনার আর এস খতিয়ানটি ডাউনলোড করে আপনার কাছে নিয়ে নিতে পারবেন।

তাহলে আপনি দেখতে পেলেন যে এই বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের একটি ঠিকানায় আপনি আপনার জমিজমা সংক্রান্ত সকল কাজ গুলি অনায়াসেই করতে পারছেন। এজন্যই বলা হচ্ছে যে এক ঠিকানায় সকল কর্ম এই স্লোগান নিয়ে তারা যে যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছেন এটি অবশ্যই তাদেরকে স্বাগত জানানোর বিষয়। এত সুন্দর ভাবে ভুমি মন্ত্রণালয়ের বা ভূমি অফিসের কাজকর্ম গুলি আমরা এর আগে কোনদিন করতে পারিনি। তাই আমাদের এই সুন্দর কাজগুলি করতে হলে আগামীতে আরও যে বিষয়গুলি জানতে হবে সেগুলি আমরা এই সেবার বিষয়টি ভালোভাবে জেনে এবং কিভাবে ব্যবহার করতে হবে তা শিখে নিতে হবে।